প্রতিযোগিতার নীতিমালা

প্রতিযোগিতার নীতিমালা

প্রতিযোগিতার নীতিমালা

 

‘গল্পীয়ান’ গল্প লেখা প্রতিযোগিতার সম্পূর্ণ প্রক্রিয়ার নীতিমালা ও প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য লেখক-পাঠকদের যেসব নিয়ম মেনে চলতে হবে, তা নিচে দেওয়া হলো

 

প্রতিযোগিতার প্রক্রিয়া:

গল্পীয়ানে প্রতি দু’মাসে অর্থাৎ দ্বিমাসিকভাবে একটি করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রথমে লেখকদের কাছ থেকে লেখা আহ্বান (গল্প) করা হবে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত। লেখা জমা নেওয়ার পর বিচারক প্যানেল তার মধ্য থেকে বাছাই করবেন, কোন কোন গল্প প্রতিযোগিতার মূল পর্বে যাবে। নির্বাচিত লেখকদের বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে, তাঁরা মূলপর্বের জন্য মনোনীত হয়েছেন। মূলপর্বে বিচারকদের সিদ্ধান্তের ভিত্তিতে সর্বনিম্ন ২০টি থেকে সর্বোচ্চ ৫০টি গল্প মনোনীত হতে পারে। তবে, লেখা বেশি জমা পড়লে ও লেখার মান ভালো হলে, এর চেয়ে বেশিও মনোনীত হতে পারে।

এরপর মনোনীত গল্পগুলো প্রতিদিন ১-৩টি করে, লেখকের নাম ছাড়াই ও সম্পাদনাবিহীন (কোনোরূপ পরিবর্তন করা ছাড়া) আমাদের সাইটে প্রকাশ করা হবে। সাইটে প্রকাশের পর, মনোনীত লেখকরা নিজের গল্প বাদে বাকি গল্পগুলো পড়ে মন্তব্য ও মার্কিং করবেন। এছাড়া পাঠকরাও প্রত্যেকটা গল্পে মন্তব্য করবেন। সব গল্প সাইটে প্রকাশ এবং সব গল্পে মন্তব্য ও মার্কিংয়ের সময় শেষ হবার পর প্রতিযোগিতার ফলাফল দেওয়া হবে।

প্রতিযোগিতার ফলাফল তৈরী করা হবে মোট ২৫ মার্কসের উপর। এর মধ্যে বিচারকদের হাতে থাকবে ১০ মার্কস, মনোনীত লেখকদের মার্কিং থাকবে ১০ মার্কস ও অন্য লেখকদের সব গল্পে মন্তব্য ও মার্কিং করার জন্য থাকবে ৫ মার্কস। সর্বোচ্চ মার্কস পাওয়া তিনজন লেখককে ‘গল্পীয়ান গল্প লেখা প্রতিযোগিতা’র বিজয়ী ‘সেরা লেখক’ হিসেবে ঘোষণা করা হবে।

এ ছাড়া বিচারকদের মার্কিংয়ের (১-১০) ভিত্তিতে, প্রতিযোগিতার প্রতিটি গল্পে গঠনমূলক ও বিশ্লেষণাত্মক মন্তব্যকারী পাঠকদের মধ্য থেকে একজনকে ‘গল্পীয়ান’ গল্প লেখা প্রতিযোগিতা’র বিজয়ী ‘সেরা পাঠক’ হিসেবে ঘোষণা করা হবে।

 

বিশেষ দ্রষ্টব্য: প্রতিযোগিতায় একজন ব্যক্তি একই সাথে সেরা লেখক ও সেরা পাঠক হিসেবে বিজয়ী হবার সুযোগ রয়েছে। এ ছাড়া গল্প জমা দেননি কিংবা গল্প মনোনীত হয়নি এমন কেউও সেরা পাঠক হতে পারেন।

প্রতিযোগিতা শেষ হবার পর, প্রতিযোগিতার গল্পগুলো সম্পাদককর্তৃক সম্পাদনা করা হবে (প্রয়োজনীয় পরিবর্তন ও বানান শুদ্ধিকরণ) এবং গল্পে লেখকের নাম সংযুক্ত করা হবে।

 

লেখকদের জন্য প্রতিযোগিতার নীতিমালা:

১। যেকোনো জনরার গল্প জমা দিতে পারবেন।

২। গল্পের বিষয়: গল্পের বিষয় বিচারকদের সিদ্ধান্ত অনুযায়ী পর্বভেদে উন্মুক্ত থাকতে পারে কিংবা কোনো নির্দিষ্ট বিষয়ও থাকতে পারে। তাই চলতি পর্বের বিষয় দেখে গল্প জমা দেবেন।

৩। গল্পের শব্দসংখ্যা:  ছোটগল্প ৬০০-৪০০০ শব্দ। অণুগল্প ১০০-১০০০ শব্দ। মাইক্রোফিকশন ৬-৩০ শব্দ।

৪। অনলাইনে বা অফলাইনে প্রকাশিত গল্প জমা দেওয়া যাবে না। তবে শুধুমাত্র ফেসবুকে নিজের টাইমলাইনে প্রকাশিত গল্প হলে, ‘ডিলেট/প্রাইভেসি অনলি মি’ করার সাপেক্ষে জমা দিতে পারেন।

৫। গল্প লেখার ক্ষেত্রে প্রমিত বানানের নিয়ম মেনে চলবেন। অতিরিক্ত বানান ভুলের কারণে আপনার গল্প বাদ পড়তে পারে। বানান বিষয়ক সাহায্যের জন্য আমাদের ‘বানান ক্লাস’ এর পোস্টগুলো দেখুন।

৬। গল্প জমা দিতে এখানে ক্লিক করুন। এরপর, আপনার নাম, আপনার ইমেইল আইডি, আপনার ফেসবুক আইডি লিংক, গল্পের নাম ও গল্প; এই ফরমেটে গল্প জমা দিন।

৭। সম্পূর্ণ বা আংশিক কপি করা কোনো গল্প দেওয়া যাবে না। জমাকৃত গল্পে কোনো প্রকার কপি পাওয়া গেলে গল্পীয়ান থেকে আজীবনের জন্য ব্যান দেওয়া হবে।

৮। মনোনীত লেখকদের জন্য নিজের গল্প বাদে অন্যদের সকল গল্পে মন্তব্য ও মার্কিং করা বাধ্যতামূলক। মার্কিং করবেন ১-১০ মার্কসের ভেতর। এই কাজের ভিত্তিতে ৫ মার্কস থাকবে আপনাদের জন্য। সুতরাং যারা সবার গল্প পড়ে মন্তব্য ও মার্কিং করবেন, তারা পুরো ৫ মার্কসই পাবেন। যারা প্রতিযোগিতার অন্তত ৭০% গল্পে মার্কিং করবেন না, তাদের গল্প প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হবে।

৯। নিজের গল্পের লিংক পরিচিতজন বা পাঠকদের পার্সোনালি শেয়ার করতে পারেন। কিন্তু কোনোভাবে কমেন্ট সেকশনে আপনার নাম প্রকাশ বা ইঙ্গিতে গল্পটি আপনার তা বুঝানো যাবে না। এমনটি কেউ করলে তাকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হবে।

১০। প্রতিযোগিতা শেষ হবার পূর্বে আপনার গল্পে কারও মন্তব্যের প্রতিউত্তর করতে পারবেন না। কেউ নিজের গল্পে অন্যদের মন্তব্যের প্রতিউত্তর করলে তাকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হবে।

১১। অন্যের গল্পে গালি, বিদ্রুপাত্মক ও আক্রমণাত্মক মন্তব্য করবেন না। এমনটি কেউ করলে তাকে প্রতিযোগিতা থেকে ব্যান করা হবে।

১২। সাইটে অন্যান্য গল্প ও অন্যান্য পোস্ট থাকবে, তাই প্রতিযোগিতার গল্পে মন্তব্য করার পূর্বে ‘প্রতিযোগিতার গল্প’ ক্যাটাগরি ও পোস্ট ট্যাগ দেখে নিশ্চিত হয়ে নেবেন যে এটি প্রতিযোগিতার গল্প।

 

পাঠকদের জন্য প্রতিযোগিতার নীতিমালা: 

১। সাইটে অন্যান্য গল্প ও অন্যান্য পোস্ট থাকবে, তাই প্রতিযোগিতার গল্পে মন্তব্য করার পূর্বে ‘প্রতিযোগিতার গল্প’ ক্যাটাগরি ও পোস্ট ট্যাগ দেখে নিশ্চিত হয়ে নেবেন যে এটি প্রতিযোগিতার গল্প।

২। সেরা পাঠক হবার জন্য প্রতিযোগিতার প্রতিটি গল্পে গঠনমূলক ও বিশ্লেষণাত্মক মন্তব্য করা বাধ্যতামূলক।

৩। পাঠক যদি প্রতিযোগিতায় মনোনীত লেখক হয়ে থাকেন, তবে মন্তব্যের সাথে ১-১০ এর ভেতর মার্কিং করা বাধ্যতামূলক। আর অন্যান্য পাঠকদের জন্য মার্কিং করা বাধ্যতামূলক নয়, তবে ইচ্ছে হলে করতে পারেন। [মনোনীত লেখক ছাড়া অন্য পাঠকদের করা মার্কিং বিচার প্রক্রিয়ায় যোগ হবে না!]

৪। গল্পে গালি, বিদ্রুপাত্মক ও আক্রমণাত্মক মন্তব্য করা যাবে না। এমনটি কেউ করলে তাকে প্রতিযোগিতা থেকে ব্যান করা হবে।

৫। সেরা পাঠক নির্বাচন করা হবে বিচারকদের মার্কিংয়ের (১-১০ এর ভেতর) ভিত্তিতে।

 

পুরস্কার:

‘গল্পীয়ান গল্প লেখা প্রতিযোগিতায়’ তিন জন সেরা লেখক ও একজন সেরা পাঠককে বিজয়ী ঘোষণা করা হবে।

বিজয়ী লেখক ও পাঠকদের জন্য গল্পীয়ানের পক্ষ থেকে থাকবে আকর্ষণীয় পুরস্কার (বই/ক্রেস্ট/সনদ/অন্যকিছু)।

 

[বিশেষ দ্রষ্টব্য: গল্পীয়ান সম্পাদনা পরিষদ যেকোনো অবস্থায়, যেকোনো সময় উপরে উল্লেখিত প্রতিযোগিতার নীতিমালা পরিবর্তন, সংশোধন, কোনো নিয়ম বাদ দেওয়া কিংবা নতুন নিয়ম যুক্ত করার অধিকার রাখে! এ ছাড়া যেকোনো অবস্থায়, যেকোনো সময় গল্পীয়ান সম্পাদনা পরিষদের গৃহীত সিদ্ধান্তই চূড়ান্ত থাকবে!]