এক বাইনারি পৃথিবী আমার

একুশে বইমেলা ২০২১ এ আসছে মারুফুল আনাম রঙ্গনের কাব্যগ্রন্থ ‘এক বাইনারি পৃথিবী আমার’!

‘ এক বাইনারি পৃথিবী আমার ‘ কাব্যগ্রন্থের প্রি-অর্ডার!

প্রিয় পাঠক, অমর একুশে বইমেলা ২০২১ এ, ‘গল্পীয়ান প্রকাশন’ থেকে প্রকাশিতব্য মারুফুল আনাম রঙ্গনের প্রথম কাব্যগ্রন্থ ‘ এক বাইনারি পৃথিবী আমার ‘ – এর প্রি-অর্ডার চলছে। প্রি-অর্ডার করতে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

👉 বইটি প্রি-অর্ডার করার জন্য, প্রথমে গল্পীয়ান প্রকাশনের বিকাশ কিংবা রকেট নাম্বারে- বইয়ের প্রি-অর্ডার মূল্য: ১০৫ ৳ + কুরিয়ার ফি: ৪০ ৳ = ১৪৫ ৳ পেমেন্ট সেন্ড করুন।

বিকাশ নাম্বার: 01819515292 [Personal]
রকেট নাম্বার: 015156754363 [Personal]
[বি. দ্র: পেমেন্ট সেন্ড মানি কিংবা ক্যাশ ইন দিতে হবে।]

👉 পেমেন্ট সম্পন্ন করার পর নিচের ফর্মটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করুন।

👉 বি. দ্র: আপনি যদি ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ শহরের বাসিন্দা হোন, সেক্ষেত্রে হ্যান্ড টু হ্যান্ড ফ্রি ডেলিভারি নিতে পারবেন। কোনো কুরিয়ার খরচ লাগবে না এবং এক্ষেত্রে আপনি শুধুমাত্র বইয়ের প্রি-অর্ডার মূল্য ১০৫ ৳ পে করলেই চলবে। যারা এই ফ্রি পিকআপ পয়েন্টগুলো থেকে নেবেন, তারা ওপরের ফর্মে কুরিয়ার অফিসের তথ্যের জায়গায় ‘ফ্রি পিকআপ পয়েন্ট থেকে নেবো।’ লিখে দেবেন।

  • ঢাকা: টিএসসি – শাহাবাগ
  • চট্টগ্রাম: আন্দরকিল্লা – বাতিঘর
  • রংপুর:  ১. কাচারি বাজার | ২. প্রেস ক্লাব
  • ময়মনসিংহ: বাকৃবি [বাংলাদেশ কৃষি বিশ্বিবিদ্যালয়]

👉 যেকোনো ধরনের প্রয়োজনে এবং দ্রুত অর্ডার কনফার্মেশন পেতে, ফেসবুকে মেসেজ করুন- গল্পীয়ান প্রকাশন কিংবা গল্পীয়ান পেজের ইনবক্সে।

**********

বইয়ের নাম: এক বাইনারি পৃথিবী আমার

কবি: মারুফুল আনাম রঙ্গন

ধরন: কাব্যগ্রন্থ

প্রকাশনী: গল্পীয়ান প্রকাশন

প্রচ্ছদ: শ. ই. মামুন

প্রকাশকাল: অমর একুশে বইমেলা ২০২১

মলাটমূল্য: ১৫৫ ৳

প্রি-অর্ডার মূল্য: ১০৫ ৳

বইয়ের ভূমিকা

‘এক বাইনারি পৃথিবী আমার’ দীর্ঘদিন ধরে বিন্দু বিন্দু করে জমানো একটি স্বপ্নদিঘি। বইটির অধিকাংশ কবিতাই বিগত দশকের শুরুর দিকে লেখা। স্কুল জীবনের শেষভাগ, কলেজ, কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয়…জীবনের এইটুকু সময়ে যে বোধগুলো শব্দবুনটে গেঁথে পাতাজুড়ে সাজিয়ে লেখা ছিল, সেগুলো থাকছে এই বইটিতে।

আমার সাহিত্যের সাথে পথচলার গল্পটা বেশ পুরাতন। ২০০৫ সালে যখন প্রথম ছড়া লিখেছিলাম, তখন চতুর্থ শ্রেণিতে পড়ি। স্কুল পেরোনোর আগেই শখানেক কবিতা আর ছড়া লিখে বসি। নিছক শখের বশে শুরুটা হলেও এখন লাল রঙের ডায়েরিটা কবিতায় ভরে গিয়েছে। নিজের লেখা ছাপার অক্ষরে দেখতে কে না চায়! তবু, একটা স্বলিখিত বইয়ের জন্য বয়সে, মননে আরও পরিণত, বিনয়ী হতে চেয়েছি। বিশ্ববিদ্যালয়ে অনার্স শেষ করেই তাই দীর্ঘদিন ড্রয়ারে পড়ে থাকা লাল ডায়েরিটায় লেখা কবিতাগুলো পাঠকদের হাতে তুলে দিলাম।

এ বইয়ের অধিকাংশ কবিতায় যেমন প্রেম আছে-বিরহ আছে, তেমনি জীবনবোধও আছে! কৈশোরের উপলব্ধি যেমন আছে, কৈশোর পেরিয়ে সদ্য তারুণ্যে পা রাখা এক তরুণের স্বপ্নও আছে। সাধ্যমতো চেষ্টা করেও কবিতাগুলোয় কিছু ত্রুটি থেকেই যাবে হয়তো, তাই পাঠকের কাছে ক্ষমাপ্রার্থী।

যে সাহসী ইচ্ছে, প্রচেষ্টা আর উদ্যোগ নিয়ে আজ ‘এক বাইনারি পৃথিবী আমার’ আলোর মুখ দেখছে, সমস্ত কিছুর সামর্থ্য দান করার জন্য সকল প্রশংসা মহান স্রষ্টার উদ্দেশ্যে।

মারুফুল আনাম রঙ্গন
১৫.০৯.২০২০

প্রকাশকের কথা

অনেক দিন ধরে আমাদের গল্পীয়ানের কাজকর্ম খুব ধীরগতিতে চলছে! এই ধীরগতির দুটো কারণ ছিল- একটা ছিল আমাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা! আর অন্যটা হলো আমাদের প্রথম বই।

লকডাউনে বন্ধের পর আবার গল্পীয়ানের কার্যক্রম শুরু করার সময়েই বলেছিলাম, একটা অফলাইন প্রজেক্টে আমরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। আমাদের সেই প্রজেক্ট, সেই দীর্ঘদিনের পরিশ্রমের ফসল হলো এই বইটা।

‘এক বাইনারি পৃথিবী আমার’ বইটা কবির প্রথম সন্তান [প্রথম বই]; আবার আমাদের প্রকাশনীরও প্রথম সন্তান। তাই উভয়পক্ষের কাছেই বইটা খুব স্পেশাল। এবার পাঠকরাও বইটাকে স্পেশাল ভাবে গ্রহণ করলে, আমাদের এতদিনের পরিশ্রম সার্থক হবে। আমরা এধরনের প্রচেষ্টা সামনে আরও এগিয়ে নিতে শক্তি পাব।

আরেকটা বিষয় যেটা আমরা এতদিন প্রকাশ করিনি, আমাদের গল্পীয়ান প্রকাশন অফিশিয়ালি যাত্রা শুরু করেছে ৬ মাস আগেই। প্রথম বই আনার জন্য, বইয়ের সাথেই বিষয়টা খোলাসা করার জন্য আমরা এতদিন চুপ ছিলাম! অবশেষে সেই বিশেষ মুহূর্তে এসেছে, আমরা অফিশিয়ালি ঘোষণা করছি যে- “আপনাদের সকলের ভালোবাসার প্ল্যাটফর্ম ‘গল্পীয়ান‘ এখন পূর্ণাঙ্গ প্রকাশনা প্রতিষ্ঠান ‘গল্পীয়ান প্রকাশন‘ হিসেবেও যাত্রা শুরু করল!”

যাই হোক, এবার মূল কথায় ফিরি! এই বইটা কবির প্রথম মৌলিক বই হলেও, এই পর্যন্ত অসংখ্য সংকলন বইয়ে প্রকাশিত হয়েছে তাঁর কবিতা। মজার ব্যাপার হলো, কবির সাথে আমার পরিচয় আমাদের ‘গল্পোদ্যান’ গল্প সংকলনের মাধ্যমেই! এরপর আমাদের দুটো কাব্য সংকলন ‘পৌরাণিক ঘাসফড়িংয়ের ডানা’‘হেমলকে ডুবোচাঁদ’ – এও যুক্ত ছিলেন তিনি। ফলে দীর্ঘদিন ধরে তাঁর লেখা পড়ে আসছি! তাই কবিতার মান নিয়ে আমি একদম নির্ভার থাকতে পেরেছি। 

‘এক বাইনারি পৃথিবী আমার’ কাব্যগ্রন্থটিতে মোট ৫২টি কবিতা আছে বিভিন্ন স্বাদের, বিভিন্ন জনরার। বইয়ের মূল জনরা রোমান্টিক মনে হলেও, এতে জীবনবোধ আছে, স্মৃতিচারণ আছে, মনস্তত্ত্ব আছে, আবার সমাজচেতনাও আছে! পড়তে গেলে একের ভেতর ভিন্ন ভিন্ন স্বাদের মিশ্রণ পাওয়া যাবে! তাই পড়ার সময় একগেঁয়েমি গ্রাস করবে না! শেষ কবিতা পর্যন্ত কবিতাপ্রেমী পাঠককে কবিতাগ্রস্ত করে রাখতে পারবে বইটি।

তবে আমরা জানি যে, বাংলাদেশের প্রেক্ষাপটে কবিতার পাঠক খুব কম। তবুও আমরা স্বপ্ন দেখি, বিশ্বাস রাখি যে- পাঠকরা কবির সন্তানতুল্য কবিতাদের যথেষ্ট মূল্যায়ন করে, একদিন ঠিকই আমাদের কাব্য সাহিত্যকে ওপরে উঠার সুযোগ দেবে! তো, কবিতার পাঠকদের, আমাদের প্রকাশনীর ও কবির প্রথম বইয়ের কাব্যস্বাদ আস্বাদনের স্বাদর আমন্ত্রণ রইল।

 আবুল হাসনাত বাঁধন

প্রকাশক, গল্পীয়ান প্রকাশন।

এখন থেকেই ‘এক বাইনারি পৃথিবী আমার’ কাব্যগ্রন্থটির প্রি-অর্ডার নেওয়া হচ্ছে। প্রি-অর্ডারকারীদের জন্যে গল্পীয়ান প্রকাশনের পক্ষ থেকে রয়েছে বিশেষ উপহার! উপহার সম্পর্কে বিস্তারিত জানতে- এই পোস্টটি পড়ুন

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন: