এলাচিফুল | শানজানা আলম | রিভিউ | মৌলী আখন্দ

শানজানা আলমের উপন্যাস ‘এলাচিফুল’ | রিভিউ: মৌলী আখন্দ

মিঠি মিঠি ভোর, সোনা সোনা রোদ,

হালকা শিশির,

মনে হয় ছুঁই, সাথে শুধু তুই,

হিজলের ফুল, জলে ভাসা ভুল, শিউলি তলা,

জমেছে কথা কত, হয়নি বলা!

ভেসে আসে কানে, সংসারী ডাক,

আজ তবে থাক!

বর্তমান সময়ের উদীয়মান লেখিকা শানজানা আলমের উপন্যাস ‘এলাচিফুল’ । সামাজিক ও মনস্তাত্বিক ঘরানার এ উপন্যাসের জমাট লেখনশৈলী আমাদের জীবনকে নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করে।

গ্রামীণ জনপদের মেঠোপথে চলা এই উপন্যাস পড়ে বুকের ভেতর হু হু করে ওঠবে যে কারও। প্রকৃতি ও মানুষের জীবনের গল্পের এক মনোরম চিত্রায়ণ প্রাণবন্ত হয়ে ওঠেছে এই গল্পে। লেখার সঙ্গে পাঠক কখন যে একাত্ম হয়ে যাবেন বুঝতেই পারবেন না। নিসর্গের সৌন্দর্য বর্ণনায় ক্ষণে ক্ষণে মনে পড়ে যায় বিভূতিভূষণের কথা। দেশ ও কালের সীমানা প্রাচীর ছাড়িয়ে এই গল্প আপন করে নিতে পারবে যেকোনো পাঠককে। গল্পের চরিত্রগুলো আমাদের সবার অতি পরিচিত। সেই ছায়া ছায়া মায়া মায়া গ্রাম, নবেতুন রাইস মিল, ভাঁটফুল, স্টিলের থালায় ভেজানো শখের ছৈলাফুল, নয়াবাড়ির ঘাট থেকে জেলেদের জ্যান্ত লেজ নাড়ানো বড়ো মাছ ধরা, প্রাত্যহিক জীবনের খুঁটিনাটি বর্ণনা গল্পের আরেকটি শক্তিশালী দিক। গ্রাম্য জীবনযাত্রার কাহিনিপটে একটি আদর্শ যৌথ পরিবারের চিত্র তুলে ধরেছে ‘এলাচিফুল’। পড়া শেষ হয়ে গেলেও এক অদ্ভুত কষ্ট আচ্ছন্ন করে রাখবে মনকে, বোঝা না বোঝার এক অদ্ভুত দোলাচলে। কী হওয়ার কথা ছিল, আর কী হয়ে গেল, কেন, কীভাবে?

এই উপন্যাস নিছক উপন্যাসমাত্র নয়, এখানে লেখক কিছু ইতিহাসের বর্ণনাও এনেছেন। জীবনানন্দের কবিতার মতোই একটা মিষ্টি মায়াবী আবহ সৃষ্টি করতে সফল হয়েছেন।

সবাই এত হৃদয়গ্রাহী করে গ্রামীণ জীবনধারা তুলে ধরতে পারে না। কেউ কেউ পারে। সৃষ্টিকর্তার বিশেষ আশীর্বাদ তোলা থাকে কারও কারও জন্য। লেখকের কলমে সেই জাদু আছে। তার আগামী বইয়ের জন্য শুভকামনা রইল। তিনি যেন- জনপ্রিয়তা অর্জনের জন্য প্রেমের গল্প লেখক  হিসেবে নিজের পরিচয় প্রতিষ্ঠা করে ফেলতে না চান, ভক্ত পাঠক হিসেবে আমার এই বিনীত অনুরোধ।

আরও পড়ুন: একা | মৌলী আখন্দ | রিভিউ: সালসাবিলা নকি

কিছু সমালোচনা:

বইয়ে কোথাও কোথাও র, ড় বিষয়ক সমস্যা ও বাক্য গঠনগত কিছু সমস্যা আমার দৃষ্টিকটু লেগেছে।

এটি অফ টাইমের বই। অর্থাৎ এর প্রকাশকাল সেপ্টেম্বর (কিংবা অক্টোবর)। যেহেতু এটি মেলার বই নয় কিংবা প্রকাশের কোনো ডেডলাইন ছিল না, কোনো তাড়া ছিল না, সেক্ষেত্রে আরেকটু সময় নিয়ে প্রুফ রিডিং করলে ভালো হতো। শানজানা আলমের মতো শক্তিশালী ও সম্ভাবনাময় লেখক আরও ভালো প্রুফ রিডিং ডিজার্ভ করেন বলে আমার মনে হয়।

এক নজরে : এলাচিফুল

বইয়ের নাম: এলাচিফুল

লেখক: শানজানা আলম

ধরন: উপন্যাস

প্রকাশনী: বায়ান্ন

প্রচ্ছদ: তথাগত তৃত

মলাট মূল্য: ২৬০ ৳

একটি অবশ্যই সংগ্রহে রাখার মতো বই।

রিভিউ: মৌলী আখন্দ

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন: