হিরন্ময় সংসার ফৌজিয়া খান তামান্নার নতুন উপন্যাস থাকছে এবারের বইমেলায়!

হিরন্ময় সংসার : ফৌজিয়া খান তামান্নার নতুন উপন্যাস থাকছে এবারের বইমেলায়!

হিরন্ময় সংসার | ফৌজিয়া খান তামান্না | প্রিভিউ: সালসাবিলা নকি

সমসাময়িক পাঠকনন্দিত কথাসাহিত্যিক ‘ফৌজিয়া খান তামান্না’র নতুন সমকালীন উপন্যাস ‘হিরন্ময় সংসার’ থাকছে এবারের বইমেলায়।

প্রতিটি মেয়ের ছেলেবেলা কাটে পুতুল খেলে কিংবা খেলনার বাসন-কোসন দিয়ে ঘরকন্না খেলে। পুতুল খেলার সময়ও খুব আয়োজন করে পুতুলের বিয়ে দেওয়া হয়। পুতুল কনেও বরের বাড়ি যায়। এই মেয়েগুলোই ছোটো থেকে বড়ো হয়, এভাবেই মনের মধ্যে নিজের একটা ছোট্ট সংসার লালন করে। ধীরে ধীরে বড়ো হতে হতে সেই স্বপ্ন অন্যান্য অনেক স্বপ্নের নিচে চাপা পড়ে যায়। কেউ হতে চাই ডাক্তার, কেউ শিক্ষিকা, কেউ অফিসার। মনের গহীনে সুপ্ত হয়ে থাকে নিজের সংসারের স্বপ্ন। কিন্তু ‘হিরন্ময় সংসার’ এর কুসুম ছোটো থেকে বড়ো হয়েও একটিমাত্র স্বপ্নই মনে লালন করে এসেছে। সেটি হলো সংসার করা। স্বামী, শ্বশুর-শাশুড়ি, দেবর, ননদ সবাইকে ঘিরে একটি ভরপুর সংসার আর জমিয়ে সেই সংসার করা এটিই ছিল কুসুমের একমাত্র স্বপ্ন। তার এই স্বপ্ন পূরণও হয়েছিল। তবুও কেন কুসুম অসুখী ছিল? কীসের অভাব ছিল কুসুমের সোনার সংসারে? কেন সে প্রায়ই নিজের স্বামীকে আবার বিয়ে করানোর কথা বলতো?

#আরও পড়ুন: একা | মৌলী আখন্দ | রিভিউ: সালসাবিলা নকি

‘আমি তোর ভাইকে কিন্তু সত্যিই আবার বিয়ে করাব’ এই লাইনটি দিয়েই উপন্যাসের শুরু। কোনো নারী নিজ থেকে তার স্বামীকে বিয়ে করাতে চান এমন অভূতপূর্ব বিষয়টি পাঠককে একদম শুরু থেকেই আগ্রহী করে তোলে। কুসুমের কীসের এত রাগ, জেদ? কিংবা অভিমান, কষ্ট কীসের এত? অভিক খুবই দায়িত্ববান একজন স্বামী। সর্বগুণে গুণান্বিতা কুসুমও। তবুও বছরের পর বছর একই ছাদের নিচে একই বিছানায় দুজন উল্টো পাশ ফিরে কেন শোয়? এসব প্রশ্নের উত্তর পাওয়ার সাথে সাথে পাঠক নতুন করে জানবেন ভালোবাসার সংজ্ঞা। মানুষভেদে তার ভালোবাসার প্রকাশও আলাদা আলাদা। কিন্তু সবাই কি ঠিকঠাকভাবে ভালোবাসা প্রকাশ করতে পারে? আর যদি প্রকাশ নাই হলো সেটাকে কি ভালোবাসা বলা যাবে?

#আরও পড়ুন: স্বপ্ন কেনার দামে | রুকসাত জাহান | প্রিভিউ: সালসাবিলা নকি

উপন্যাসের দৃশ্যপট যতোই বদলাবে পাঠকমন ততই জানার জন্য উদ্বেলিত হবে, শেষ পর্যন্ত কী হয় কুসুম ও অভিকের সংসারের? কুসুম কি অভিককে আবারও বিয়ে করায়? নাকি তার সোনার সংসারকে আঁকড়ে ধরে রাখে?

লেখক ফৌজিয়া খান তামান্না তাঁর পূর্ববর্তী উপন্যাস গহীনে আঁচ, সিদ্ধান্ত, আনন্দলোকে এর মাধ্যমে পাঠকমনে দারুণ প্রভাব ফেলতে পেরেছেন। তাঁর জনপ্রিয়তা এটাই প্রমাণ করে তিনি সহজ ভাষায় মানুষের জটিল মনস্তত্ত্ব প্রকাশে সিদ্ধহস্ত। নিঁখাদ গল্প বলার ছলে তিনি দীর্ঘদিন ধরে চলতে থাকা সামাজিক সমস্যাগুলোও আঙুল দিয়ে দেখিয়ে দেন। অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ এ প্রকাশিত তাঁর উপন্যাস ‘হিরন্ময় সংসার’ও একটি মনস্তাত্ত্বিক ঘরানার সমকালীন উপন্যাস। আশা করি এ উপন্যাসটিও ব্যাপক পাঠকপ্রিয়তা পাবে।

#আরও পড়ুন: প্যাথেটিক ফ্যালাসি | সানজিদা হোসাইন | প্রিভিউ: সালসাবিলা নকি

এক নজরে: হিরন্ময় সংসার

বইয়ের নাম: হিরন্ময় সংসার

লেখক: ফৌজিয়া খান তামান্না

ধরন: মনস্তাত্ত্বিক ও সমকালীন

প্রচ্ছদকার: রাকিব আহমেদ

মলাট মূল্য: ৪০০ ৳

প্রকাশকাল: বইমেলা ২০২৩

প্রকাশনী: চলন্তিকা

প্রাপ্তিস্থান: অমর একুশে বইমেলা ২০২৩, স্টল নং- ২০৩-২০৪। এছাড়া প্রজ্ঞা, বুকমার্ক, ধী, বইপরী, দূরবীন, রকমারিসহ সকল অনলাইন বুকশপে পাওয়া যাচ্ছে।

প্রিভিউ লিখেছেন: সালসাবিলা নকি

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: